হিকমা বা প্রজ্ঞা

হিকমা–হিকমাহ–Wisdom

ভুমিকা:

পবিত্র কুরআনে আল্লাহ বলেছেন- আল্লাহ ঈমানদারদের উপর অনুগ্রহ করেছেন যেতাদের মাঝে তাদের মধ্য থেকে নবী পাঠিয়েছেন। তিনি তাদের জন্য তাঁর আয়াতসমূহ পাঠ করেন। তাদেরকে পরিশুদ্ধ করেন এবং তাদেরকে কিতাব ও হিকমা শিক্ষা দেন। বস্তুতঃ তারা ছিল পূর্ব থেকেই পথভ্রষ্ট।…{৩:১৬৪}

সুরা নিসায় তিনি বলেন-

  • আল্লাহ তোমার প্রতি কিতাব ও হিকমা নাযিল করেছেন… {৩:১৬৪}
  • And Allah has revealed to you the Book and wisdom …. {4:113}

মূলত, এসব আয়াতের ভিত্তিতে সমাজের আলেম-ওলামাগণ বলে থাকেন, এখানে কিতাব হলো পবিত্র কুরআন এবং হিকমা হলো নবীর হাদিস।

মনে রাখতে হবে, মহান আল্লাহ্‌ কিন্তু অনেক নবীকেই কিতাব ও হিকমা দিয়েছিলেন।

স্মরণ করো, আল্লাহ একথার উপর নবীদের অংগীকার নিয়েছিলেন যে: আমি তোমাদের যে কিতাব ও হিকমাহ্ দিয়েছি তোমরা তা গ্রহণ করো{৩:৮১}

…আমরা ইবরাহিমের বংশধরদের (বনি ইসরাঈলকেও) কিতাব ও হিকমাহ্ দিয়েছিলাম{৪:৫৪}

আমরা হিকমা বলতে হাদিস মনে করলে, সব নবীর হাদিসের বই থাকার কথা ছিল। কিন্তু তেমনটা পাওয়া যায় না। তা ছাড়া, জটিল কিছু সমস্যাও তৈরি হয়।

এই প্রবন্ধে প্রথমেই সেসব সমস্যার দিকে দৃষ্টি আকর্ষণ করব। দ্বিতীয়ত, হিকমা বলতে আসলে কী বোঝায় এবং কোন কোন বিষয়কে হিকমা বলা হয়েছে, তা তুলে ধরব। এই প্রবন্ধ পাঠের পর আল্লাহ্‌র দেওয়া হিকমা-গুলো আপনি জানতে পারবেন এবং নিজেকে সমৃদ্ধ করতে পারবেন।

হিকমাহ-কে হাদিস মনে করলে যেসব সমস্যা তৈরি হয়:

১. 
প্রধান সমস্যা হলো, আল্লাহর হুকুম বা বিধানের সঙ্গে বা পাশাপাশি যে কোনও বাণী/বক্তব্য/কথা/বই/মতবাদ তুলনা করা এবং তা মান্য করা শিরক। যে শিরক করবে, সে ঈমানদার হবার পর নিজেকে মুশরিকদের দলে অন্তর্ভুক্ত করে নেয়। 

  • অধিকাংশ মানুষ আল্লাহতে বিশ্বাস করে, কিন্তু সেই সঙ্গে শিরকও করে। {১২:১০৬}

কুরআনের ঘোষণা অনুযায়ী- কাফির ও মুশরিক উভয়েই জাহান্নামে যাবে।

  • কিতাবধারীদের মধ্যে যারা কুফরি করে তারা আর মুশরিকরা জাহান্নামের আগুনে স্থায়ীভাবে থাকবে। এরাই সৃষ্টির অধম। {৯৮:৬}

খেয়াল রাখতে হবে- শয়তানরাই মানুষকে সৎপথে বাধা দেয়আর মানুষ মনে করে যে- তারা সৎপথে রয়েছে। {৪৩:৩৭}

শুধুমাত্র এই সমস্যাকে সামনে রাখলেই নিজেকে সতর্ক করার সর্বোচ্চ গুরুত্ব উপলব্ধি করা যায়।

২.

দ্বিতীয় সমস্যাটি হলো, হিকমা বলতে হাদিস-কে ধরে নেওয়ায় মুসলিমদের ব্যক্তিগত, সামাজিক, ধর্মীয় ও রাষ্ট্রীয় জীবনে হাদিস থেকে বানানো নানা ধরনের বিধি বিধান পালন করা হচ্ছে। এর প্রভাব এত বেশি যে, তা মাকড়সার জালের মতো সবাইকে ঘিরে ধরেছে। এর শিকার মূলত মুসলমানরাই। তীব্র কুয়াশার মধ্যে যেমন নিজের হাত দেখা যায় না, তেমনি হাদিসের বই থেকে ইচ্ছামতো বানানো ধর্মীয় বিধানের কারণে কুর’আনের সহজ সরল বিধান মুসলমানদের জীবন থেকে হারিয়ে যেতে বসেছে।

মহান আল্লাহ কুর’আনে অসম্পূর্ণ বিধান কীভাবে দিতে পারেন, যাতে তা সম্পূর্ণ করার জন্য অন্য কোনও বইয়ের সাহায্য নিতে হবে? যেখানে কুর’আন নিজেই বলছে যে, মহান কুর’আন ‘বিশদ, বিস্তৃত ও প্রয়োজনীয় সব কিছু এখানে দেওয়া হয়েছে!’

এ অবস্থায় সতর্ক ও সংশোধন হবার বিশেষ গুরুত্ব রয়েছে।

প্রশ্ন ১. কুরআন অনুযায়ী হিকমাহ বা হিকমা (প্রজ্ঞা) কী? 

যাই হোক- এবার আমরা হিকমাহ্ প্রসঙ্গে আসি। হিকমা শব্দটির মূল  ধাতু -হা কা মা (ح ك م);  এগুলো তৈরি শব্দগুলো গোটা কুর’আনে ২১০ বার এসেছে। যেমন- হাকিম, মুহকামাত, ইয়াতহাকমু, আহকাম, উহকিমাত, ইয়াহকামাক, ইয়ুহাক্কিমুকা, হুকমু, হিকমা,  আলহাকিমিন, ওয়াহকামাত, ইয়াহকুমু, তাহকুমুন ইত্যাদি।

মহাগ্রন্থ কুর’আনের শুরুতেই (২য় অধ্যায়: বাকারা) দেখা যায় হজরত ইবরাহিম ও ইসমাইল মহান রবের কাছে দোয়া করেছিলেন এই বলে যে, তাঁরা দুজন মুসলিম বা আত্মসমর্পনকারী হয়েছেন এবং তাঁদের বংশধরদের মধ্য থেকেও আত্মসমর্পনকারী জাতি দেওয়া হোক, রবের প্রার্থনা পদ্ধতি শেখানো হোক। পাশাপাশি, এমন একজন রসুল দেওয়া হোক- যিনি ১. রবের আয়াত পাঠ করবেন, ২. কিতাব শিক্ষা দেবেন ৩. হিকমা শিক্ষা দেবেন। এই তিনটি দিয়ে তিনি মিল্লাতে ইবরাহিমকে ইয়ুঝাক্কিহিম বা পরিশুদ্ধ করবেন। দেখাই যাচ্ছে- আল্লাহ এই দোয়া কবুল করেছেন।

প্রমাণ কি? ১৫১ নং আয়াতে আল্লাহ বলছেন- এভাবে আমি তোমাদের থেকেই তোমাদের মাঝে একজন রসূল পাঠিয়েছি, যে তোমাদের কাছে আমার আয়াত পাঠ করে, ইউঝাক্কিকুম (সংশোধন ও উন্নত) করে, কিতাব ও হিকমা শিক্ষা দেয়—যা কিছু জানতে না, তাও শেখায়। {২:১২৭-১২৯}

ফেরেশতারা মরিয়ম-কে জানিয়েছিলেন যে, মসিহ্ ঈসা “দোলনায় ও পরিণত বয়সে মানুষের সঙ্গে কথা বলবেন এবং তিনি হবেন ন্যায়পরায়ণদের একজন। {৩:৪৬}; কারণ মহান রব ঈসাকে শিক্ষা দেবেন ‘আল কিতাব’, ‘হিকমাহ্’, ‘তাওরাত’ ও ‘ইনজিল’। {৩:৪৮} 

স্বাভাবিকভাবেই প্রশ্ন আসবে, এই বিষয়গুলো আসলে কী। কিতাব ও হিকমা কীভাবে আলাদা বিষয়? তাওরাত ও ইনজিল আমরা জানি।

এই প্রবন্ধে আমরা শুধু হিকমা (wisdom) নিয়েই কথা বলব।

হিকমা ১:

সুরা বাকারা ২২১ থেকে ২৩১ নং আয়াতে আল্লাহ স্বামী স্ত্রীর মনো-দৈহিক সম্পর্ক, তালাক ও ইদ্দত-এর পদ্ধতি; এক্ষেত্রে ন্যায্যতা বা পরস্পরের অধিকার রক্ষা, বিচ্ছেদ হওয়া দম্পতির পুনরায় বিয়ে করার বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা করেছেন। তিনি সামাজিক পালনযোগ্য সীমারেখা নির্ধারণ করে দিয়েছেন।

পরিশেষে বলেছেন- তিনিই এই কিতাব ও হিকমা (নির্দেশনা ও প্রজ্ঞা) নাযিল করেছেন এবং তা মেনে চলার উপদেশ দিচ্ছেন।

আল্লাহর সে অনুগ্রহের কথা স্মরণ কর, যা তোমাদের উপর রয়েছে এবং তাও স্মরণ কর, যে কিতাব ও হিকমাহ্ তোমাদের উপর নাযিল করা হয়েছে যার দ্বারা তোমাদেরকে উপদেশ দান করা হয়। {২:২৩১}

হিকমা ২:

বাকারার ২৪৬-২৫২ নং আয়াতে জালুতের বিরুদ্ধে নবী তালুত ও দাউদের যুদ্ধের বর্ণনা আছে। আল্লাহর নির্দেশ ও সীমারেখা মেনে চলা এবং তার মাধ্যমে আল্লাহর কাছ থেকে রাজত্ব ও হিকমা লাভের কথা বলা হয়েছে। এখানে আল্লাহ জ্ঞান, দৈহিক সমৃদ্ধি ও অর্থ সম্পদ প্রাপ্তিসু-সংবাদ দিয়েছেন।

আল্লাহ বললেন- তিনি পৃথিবীতে বিপর্যয় এড়াতে মানবজাতির একটি দলকে আরেকটি দল দিয়ে দমন করেন।

পরিশেষে আল্লাহ জানিয়ে দিলেন, এগুলো আল্লাহর আয়াত (বাণী) আমরা পাঠ করছি যথাযথভাবে তোমার প্রতি এবং অবশ্যই তুমি রসুলদের একজন। {২:২৫২}

হিকমা ৩:
সুরা বাকারার ২৬১-২৬৯ নং আয়াতে অনেকগুলো দিকনির্দেশনা রয়েছে। তা হলো-

  • আল্লাহর পথে (ফি সাবিলিল্লাহ) দান করলে তা বহুগুণে বৃদ্ধি করা হয় 
  • আল্লাহ ও পরকালের প্রতি ঈমান ছাড়া এবং দান করে খোঁটা দিলে, মনে কষ্ট দিলেসেই দান নষ্ট বা নিষ্ফল হয়ে যায়।
  •  দান করা ছাড়াও উত্তম কাজ হলো- সুন্দর কথা বলা ও ক্ষমা করা। Kind words and forgiveness are far better than charity that is followed by harm. 2:263
  • মানুষকে অপমান করা, মনে কষ্ট দেওয়া আল্লাহর অপছন্দনীয় ও মন্দ কাজ। 
  • আল্লাহর সন্তুষ্টি ও তাঁর পুরস্কার লাভের আত্মবিশ্বাস নিয়ে অর্থ-সম্পদ ব্যয় করতে হবে।
  • আল্লাহ চান মানুষ তাঁর বর্ণিত আয়াত নিয়ে চিন্তা-ভাবনা করুক। Thus does Allah make clear to you [His]verses that you might give thought.
  •  ব্যক্তির অর্থ-সম্পদের ভালো অংশ থেকে দান করতে হবে।
  • দান ও ব্যয় করার ক্ষেত্রে মানসিক বাধা (দারিদ্র্য ও মন্দ পথে উপার্জনের চিন্তা) দেয় শয়তান।
  • দান ও ব্যয় করার জন্য মানুষকে ক্ষমা ও অনুগ্রহের প্রতিশ্রুতি দিয়েছেন মহান আল্লাহ।

পরিশেষে আল্লাহ বললেন- তিনি হিকমা (জ্ঞান, প্রজ্ঞা, wisdom ) দান করেন যাকে ইচ্ছাআর যাকে হিকমা দেওয়া হয়, সে পায় অবারিত কল্যাণ। তবে, বুঝ-সম্পন্ন লোকজনই উপদেশ গ্রহণ করে।  {২:২৬৯}

He gives wisdom to whom He wills, and whoever has been given wisdom has certainly been given much good. And none will remember except those of understanding. {2-269 }


হিকমা ৪:

সুরা ইসরা(১৭ অধ্যায়) শুরু থেকে ৩৯ নম্বর আয়াত পর্যন্ত অনেকগুলো জ্ঞান বা প্রজ্ঞার কথা আল্লাহ পাক উল্লেখ করেছেন।

  •  প্রভুর নির্দেশ- আল্লাহ ছাড়া আর কারো ইবাদত করো না। একনিষ্ঠভাবে তাঁরই ইবাদত।
  • পিতা-মাতার সঙ্গে সর্বোচ্চ সদ্ব্যবহার করতে হবে; ধমক বা বিরক্তি প্রকাশ করা যাবে না। তাঁদের জন্য দোয়া করতে হবে- রব্বির হাম-হুমা কামা রব্বায়ানি সগিরা।
  • সংশোধন-পরায়ণ মানুষ হতে হবে।
  • আত্মীয়-স্বজনকে হক দিতে হবে; মিসকিন ও পথিক/সাহায্যপ্রার্থীদেরকেও।
  • অপব্যয় করা যাবে না।
  • কৃপণ হওয়া যাবে না- নিঃস্ব হয়ে যাওয়ার মতো উদার হওয়া যাবে না।
  • অভাবের ভয়ে সন্তানদের হত্যা করো না।
  • যিনা থেকে দূরে থাকো (And do not approach to Adultery)
  •  ন্যায়সঙ্গত পদ্ধতি ছাড়া অন্যায়ভাবে কাউকে হত্যা করা যাবে না।
  • এতিমদের সম্পদের কাছে যাওয়া যাবে না উত্তম পন্থা ছাড়া।
  • অঙ্গীকার পূর্ণ করতে হবে।
  • ওজন ও মাপ সঠিকভাবে করতে হবে।
  • যমিনে অহঙ্কার নিয়ে চলাফেরা করা যাবে না।
  • যে বিষয়ে জানাশোনা নেইতার অনুসরণ করা যাবে না।

পরিশেষে আল্লাহ বলেছেন: তোমার প্রভু ওহির মাধ্যমে তোমার কাছে যেসব হিকমাহ্ (জ্ঞান ও প্রজ্ঞা) নাযিল করেছেন এগুলো তারই অংশ….। {১৭:৩৯}
 

হিকমা ৫:

সুরা মরিয়মের (অধ্যায় ১৯) ১২ নং আয়াতে আল্লাহ বললেন- হে ইয়াহিয়া! এই কিতাবকে শক্ত করে আঁকড়ে ধরো।’ আর আমরা তাকে শৈশবেই দান করেছিলাম হিকমা। 

এরপর ইয়াহইয়ার চারিত্রিক বৈশিষ্ট্য বর্ণনা করা হয়েছে। অবশ্যই মহান আল্লাহর দেওয়া হিকমা ইয়াহইয়ার স্বভাব-চরিত্র-বৈশিষ্ট্য গড়ে তুলেছিল। হিকমার অধিকারী নবীর সে বৈশিষ্ট্যগুলো হলো:-

  • রবের প্রতি আগ্রহী, পবিত্র ও তাকওয়াবান।
  • পিতা-মাতার অনুগত থাকা। তিনি উদ্ধত ও নাফরমান না (disobedient tyrant.)

হিকমা ৬:

সুরা লোকমান (অধ্যায় ৩১) আল্লাহ বললেন- আমরা লুকমানকে দান করেছিলাম হিকমাহ {৩১:১২}

এরপর রব্বুল আলামিন তাঁকে বললেন-

  • আল্লাহর শোকর আদায় করো; এতে ব্যক্তির নিজের কল্যাণ হয়।
  • আল্লাহর সঙ্গে শিরক করা যাবে না; শিরক বিরাট যুলুম।
  • ক্ষুদ্রতম থেকে বৃহত্তম যে কোনো বস্তু মহাকাশে বা ভূগর্ভে থাকলেও আল্লাহ্ তা হাজির করতে পারেন।
  • সালাত কায়েম করা, ভালো কাজের আদেশ, মন্দ কাজের নিষেধ এবং বিপদ-আপদে ধৈর্য ধারণ করা।
  • অহঙ্কার না করা, মানুষকে অবজ্ঞা না করা, যমিনে ঔদ্ধত্যের সঙ্গে না চলা।
  • চলাফেরায় মধ্যপন্থা অবলম্বন করা; কণ্ঠস্বর সংযত রাখা।
  • জ্ঞান/তথ্য/প্রজ্ঞা ছাড়া আল্লাহর ব্যাপারে বিতর্ক না-করা।

সুরা আয্ যুখরুফে (অধ্যায় ৪৩) বলা হয়েছে- ঈসা আ. এসেছিলেন হিকমা-সহ। তিনিও মোহাম্মদের মতো
বলতেন-

  • আল্লাহকে ভয় করো এবং আমার আনুগত্য করো।
  • আল্লাহ্ই আমার রব এবং তোমাদেরও রব, সুতরাং তোমরা শুধু তাঁরই ইবাদত করো; এটাই সিরাতুল মুসতাকিম। {৪৩:৬৪}

বোঝা যাচ্ছে- নবী রসুলগণকে যে হিকমা দেওয়া হয়েছিল, তার ভিত্তিতে তাঁরা হুবহু একইভাবে মানুষকে আল্লাহর দিকে ডাকতেন। তাদেরকে আল্লাহর আয়াত এবং হিকমা (বুদ্ধি ও প্রজ্ঞা) শিক্ষা দিতেন। এসব হিকমা আজও সুস্পষ্টভাবে লেখা আছে কুরআনের আয়াত হিসেবে। যে কেউ আজও এখান থেকে শিক্ষা গ্রহণ করতে পারে।

 

প্রশ্ন ২. আল্লাহ্‌ কাকে হিকমা (প্রজ্ঞা) দেন? কেন দেন? কখন দেন?

ক) ইউসুফ আ.-এর ঘটনা বর্ণনার পর আল্লাহ বললেন: 
যখন সে পূর্ণ যৌবনে পৌছে গেল, তখন তাকে হিকমা ও ইলম দান করলাম। এভাবে আমি সৎকর্মশীলদের প্রতিদান দেই।  {১২:২২}

খ) যখন মুসা যৌবনে পদার্পন করলেন এবং পরিণত বয়স্ক হয়ে গেল, তখন আমরা তাঁকে হিকমাইলম দিলাম। এমনিভাবে আমি সৎকর্মীদেরকে প্রতিদান দিয়ে থাকি। {২৮:১৪}

গ) যেমন, আল্লাহ দয়া করেছিলেন বনি ইসরাইলকে-

আমি বনী ইসরাঈলকে কিতাব, হুকুমা ও নবুওয়ত দিয়েছিলাম এবং তাদেরকে পরিচ্ছন্ন রিযিক ও বিশ্ববাসীর উপর শ্রেষ্ঠত্ব দিয়েছিলাম। {৪৫:১৬}

অবশ্যই সবাই হিকমা পায় না; আল্লাহ সবাইকে হিকমা (প্রজ্ঞা) দেন না। তবে, এই দুই আয়াতের শেষাংশ ইঙ্গিত দেয় যে- আল্লাহর মুহসিনিন বা সৎকর্মশীল বান্দারা তাঁর পক্ষ থেকে পুরস্কার বা প্রতিদান হিসেবে হিকমা ও ইলম পেতে পারে।

সম্মানিত ওই দুজন নবী পরিণত বয়সে হিকমা (প্রজ্ঞা) পেয়েছিলেন।

সাধারণভাবে মুহসিনিন বলতে আমরা সৎকর্মশীল মানুষকেই বুঝে থাকি। পরের কোনও অধ্যায়ে কুরআন
অনুযায়ী মুহসিনিন-দের পরিচয় জানার চেষ্টা করব ইনশা
আল্লাহ।

বনি ইসরাইল নবুয়্যত ও কিতাবের সঙ্গে হিকমা বা হুকুমা পেয়েছিল।

এ অব্স্থায় আমাদের করণীয় কী?

আমাদের মাঝে আর কোনও নবী আসবেন না। আর কোনও কিতাবও নাযিল হবে না। তবে, শেষ নবীর ওপর অবতীর্ণ হওয়া কুরআন বিশুদ্ধ আরবি ভাষায় আমাদের কাছে সংরক্ষিত আছে। এই কুরআনই হলো সুস্পষ্ট প্রমাণ, জ্ঞান-প্রজ্ঞা বা হিকমার কিতাব।

তাদের কাছে এসেছে এক মহা-সংবাদ যাতে রয়েছে সতর্কবাণী। যা নিখুঁত/উৎকৃষ্ট হিকমা {৫৪:৪,৫}

And there has already come to them of information that in which there is deterrence. Extensive wisdom….

তাই, সেই হিকমা সম্পর্কে জানার বোঝার ও হৃদয়ঙ্গম করার জন্য কুরআনেই অনুসন্ধান ও গবেষণা করতে হবে।

গুরুত্বপূর্ণ বিষয় বা আশার দিক হলো- এই হিকমা শিক্ষা দেওয়া ও শিক্ষা গ্রহণ করা যায়। কারণ, কুরআনে আল্লাহ বলেছেন

তিনি সেই মহান সত্তা, যিনি উম্মিদের (নিরক্ষরদের) মাঝে পাঠিয়েছেন একজন রসুল- তাদের মধ্য থেকেই; যে তাদের কাছে পাঠ করে তাঁর আয়াত, তাদের পরিশুদ্ধ ও উন্নত করে এবং তাদের শিক্ষা দেয় আল কিতাব এবং হিকমাহ (ويعلمهم الكتاب والحكمة)। যদিও ইতোপূর্বে তারা নিমজ্জিত ছিলো সুস্পষ্ট গোমরাহিতে। {৬২:২}

শিক্ষা দেয় আল কিতাব এবং হিকমাহ (ويعلمهم الكتاب والحكمةএই আয়াতাংশ নিঃসন্দেহে আমাদের মনে হিকমা বা জ্ঞান-প্রজ্ঞা লাভের আশা জাগ্রত করে। আর সেই আগ্রহ থেকেই মূলত এই প্রবন্ধের জন্ম।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *